Aadhaar card not accepted as date of birth proof says epfo

Aadhaar Card – মাথায় হাত দেশবাসীর! আধার কার্ড দিয়ে আর এই কাজ করা যাবে না, কোন কাজে কি নথি লাগবে, একবার দেখুন

সরকারি সুবিধা

INB UPDATE (Admin)

Google Newsফলো করুন শেয়ার করুন

আধার কার্ড (Aadhaar Card) একমাত্র গুরুত্বপূর্ণ নথি। সরকারি বা বেসরকারি ক্ষেত্রে, ব্যাংকিং লেনদেন (Banking Transaction) থেকে শুরু করে যে কোনো ধরনের গুরুত্বপূর্ণ কাজে আধার কার্ড (Aadhaar Card) দাখিল করতে বলা হয়। সেই কারণে দেশের মানুষের মধ্যেও আধার কার্ড তৈরি করার জন্য বা কোনো ভুল থাকলে তা সংশোধন করার জন্য হুড়োহুড়ি পড়ে যায়। সম্প্রতি আবার কেন্দ্রীয় সরকার পুরনো আধার কার্ড আপডেট করার জন্য নির্দেশ দিয়েছে। তাই এতদিন পর্যন্ত জানা যেত আধারই একমাত্র গুরুত্বপূর্ণ নথি (Aadhaar Most Essential Document) কিন্তু এবার UIDAI এর তরফে নতুন সার্কুলারে যা জানানো হয়েছে, তাতে আধার কার্ড আর জন্মের প্রামাণ্য নথি হিসেবে গণ্য করা হবে না। তার অর্থ, জন্মের তারিখের প্রমাণ হিসেবে আধার কার্ডকে আর গুরুত্ব দেওয়া হবে না।

Aadhaar Card New Update

সম্প্রতি ইপিএফও বা Employee’s Provident Fund Organisation এর তরফে সার্কুলার জারি করে জানানো হয়েছে, জন্মের তারিখের পরিবর্তন করতে হলে আধার কার্ড দিয়ে করা যাবে না। কারণ আধার কার্ড আর EPFO এর তরফে জন্মের প্রমাণপত্র হিসেবে গণ্য করা হচ্ছে না। কি বলছে ইপিএফও, একটু বিস্তারিত জেনে নেওয়া যাক:

- ADVERTISEMENTS -

কেন্দ্রীয় সরকারের শ্রম মন্ত্রকের অধীনে এই Employee’s Provident Fund Organisation এবার EPFO সার্কুলার জারি করে জানাচ্ছে, জন্মের তারিখের পরিবর্তন করতে হলে অথবা জন্ম তারিখের প্রমাণপত্র হিসেবে আর আধার কার্ডকে গণ্য করা হবে না। বৈধ নথির তালিকা থেকে এই সংশ্লিষ্ট কাজের জন্য আধার কার্ড বাতিল করা হয়েছে। আর এরপরেই শোরগোল পড়ে গিয়েছে। যে আধার কার্ড করার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে একাধিকবার বিভিন্ন নির্দেশিকা জারি করা হয়। যার ফলে মানুষের মধ্যে ছুটোছুটি শুরু হয়ে যায়, টাকা খরচ করে আধার কার্ড তৈরি করতে ছোটেন, সেখানে হঠাৎ আবার এই ধরনের সার্কুলার জারি করায় সাধারণ মানুষই যথেষ্ট সমস্যার মধ্যে পড়ে গিয়েছে।

জন্মের প্রামাণ্য নথি হিসেবে কোন কাগজগুলি বৈধ? (Which Documents are Legal for Birth related documents)

এক্ষেত্রে EPFOর তরফে সার্কুলার দিয়ে জানানো হয়েছে, শুধুমাত্র জন্মের শংসাপত্র বা বাথ সার্টিফিকেট (Birth Certificate) এক্ষেত্রে বৈধ নথি হিসেবে গণ্য করা হবে। এছাড়া সরকারি বোর্ড বা বিশ্ববিদ্যালয় থেকে মার্কশীট (Marksheet) এবং স্কুল ট্রান্সফার সার্টিফিকেটও (School Transfer Certificate) এক্ষেত্রে দাখিল করা যেতে পারে। তার সঙ্গে কোনো সিভিল সার্জন এর দেওয়া Medical Certificate, PAN, Passport, Mediclaim Certificate, সরকারি পেনশনের নথি দাখিল করা যেতে পারে। সেগুলি বৈধ বলে গণ্য করা হবে। এবার এই বিষয়ে আদালতের নির্দেশ রয়েছে। সেটা কি?(High Court Verdict about UIDAI Rules):

- ADVERTISEMENTS -

আরও পড়ুন » হাতখরচের টাকা দিয়েই নিয়ে যান টপ মাইলেজের স্কুটি, সুযোগ হাতছাড়া করবেন না

আধার আইন 2016 অনুসারে বম্বে হাইকোর্ট মহারাষ্ট্র VS UIDAI এর মামলায় আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে, জন্মের শংসাপত্র বা বার্থ সার্টিফিকেটের প্রমাণস্বরূপ আধার কার্ডকে বৈধ হিসেবে গণ্য করা যাবে না (Aadhaar is not Eligible) এটি একমাত্র পরিচয়পত্র এবং আবাসিক শংসাপত্র হিসেবে বৈধ বলে গণ্য হবে। আর তার পরই ইউ আই ডি এ আই এর তরফে নোটিশ জারি করা হয়েছে।

তাহলে আধার কার্ড কিসের প্রমাণ হিসেবে বৈধ বলে গণ্য হবে?

UIDAI এর তরফে জানানো হয়েছে, আধার কার্ডকে শুধুমাত্র পরিচয় পত্র এবং আবাসিক শংসাপত্র হিসেবে গণ্য করা হবে। তার অর্থ, ভারতবর্ষের নাগরিকরা পরিচয় পত্র এবং দেশের স্থায়ী বাসিন্দা হিসেবে এই আধার কার্ডকে গুরুত্বপূর্ণ নথি হিসেবে দাখিল করতে পারবেন। আধারের ১২ সংখ্যার যে ইউনিক নম্বর দেওয়া হয় তা একমাত্র Identity এবং Residential Document হিসেবে বৈধ বলে গণ্য হবে। জন্মের তারিখের পরিবর্তন করতে হলে কিংবা বার্থ সার্টিফিকেটের বিকল্প হিসাবে প্রামাণ্য নথি হিসেবে কোথাও আধার কার্ড দাখিল করা যাবে না।
Written by Rajib Ghosh.

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

- ADVERTISEMENTS -

Leave a Comment

    WhatsApp Share Telegram