Yogyashree Prokolpo 2024

Yogyashree Prokolpo – পশ্চিমবঙ্গে নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রীর, কারা সুবিধা পাবেন? কি কি সুবিধা পাবেন? দেখে নিন বিস্তারিত

সরকারি সুবিধা

INB UPDATE (Admin)

Google Newsফলো করুন শেয়ার করুন

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি নতুন প্রকল্পের সূচনা করেছেন। প্রকল্পটির নাম রেখেছেন যোগ্যশ্রী প্রকল্প (Yogyashree Prokolpo) । এই প্রকল্পের মাধ্যমে তপশিলি জাতি ও আদিবাসী ছাত্র-ছাত্রীরা বিনামূল্যে সরকারি চাকরির পরীক্ষার জন্য প্রশিক্ষণ পাবেন। JEE, NEET ও WBJEE-র মতো পরীক্ষার জন্য বিনামূল্যে প্রশিক্ষণ পাবেন।

JEE, NEET ও WBJEE-র পরীক্ষার জন্য প্রশিক্ষণ –

রাজ্য সরকার জানিয়েছে, গত দু বছর ধরে চালু রয়েছে এই যোগ্যশ্রী প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে JEE, NEET ও WBJEE-র পরীক্ষার জন্য প্রশিক্ষণ গত ২ বছর ধরে চালু রয়েছে। রাজ্যজুড়ে ৩৬ টি সেন্টারে গত ২ বছরে ২৮৮০ জন ছাত্রছাত্রী এই প্রশিক্ষণ নিয়েছেন। এদের মধ্যে ২২৫৪ জন টেকনিক্যাল কোর্সে যথাযথ স্থান পেয়েছেন। IIT-তে ৮ জন, NIT-তে ১৪ জন, IIIT-তে ৫ জন, MBBS ও BDS-এ ৩৪ জন ভর্তি হয়েছেন।

- ADVERTISEMENTS -

এখন সরকার এই প্রকল্পটির পরিধি আরও বাড়াতে চায়। প্রশিক্ষণের সময় ১৯৬ ঘণ্টা থেকে বাড়িয়ে ৩২০ ঘণ্টা করার সিদ্ধান্ত নিয়েছে। এই প্রকল্পের মাধ্যমে ২০২৪ সাল থেকে ৫০ টি কেন্দ্রে নতুন করে প্রতি বছর ২০০০ জন তপশিলি জাতি ও আদিবাসী ছাত্রছাত্রী বিনামূল্যে প্রশিক্ষণের সুবিধা পাবেন। এই প্রশিক্ষণের আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। নিচের দেওয়া অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে রেজিস্ট্রেশন করতে পারেন।

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার জন্য প্রশিক্ষণ –

সরকারি চাকরির প্রবেশিকা পরীক্ষার জন্য ব্যাংক, রেল, পোস্ট অফিস, সামরিক ও আধাসামরিক বাহিনী, পুলিশ, সরকারি ও সরকার অধিগৃহীত সংস্থা ইত্যাদি বিভিন্ন ক্ষেত্রে Group – B, C এবং D ইত্যাদি পদে নিয়োগের জন্য প্রশিক্ষণ দেওয়া হবে।

- ADVERTISEMENTS -

আরও পড়ুন » আয়ুষ্মান কার্ড তৈরি করতে এখন আর লাগবে না রেশন কার্ড

৩০০ ঘণ্টার এবং ৬ মাস ব্যাপী সংযুক্ত কোর্স করানো হবে। প্রতিদিন ৪ ঘণ্টা করে সপ্তাহে তিনদিন ক্লাসের সুব্যবস্থা থাকছে। প্রতিটি জেলায় ২টি করে সেন্টার তৈরি করা হয়েছে। প্রথম বছর (২০২৩ – ২০২৪) ২৩ টি সেন্টার এবং পরবর্তী পর্যায়ে প্রতি বছর দু’টি করে মোট ৪৬টি সেন্টারে মোট ২৩০০ জন ছাত্রছাত্রী এই সুবিধা পাবেন। এই প্রশিক্ষণের আবেদন প্রক্রিয়ার শুরু হবে ফেব্রুয়ারি ২০২৪ থেকে।

কী ভাবে আবেদন করবেন?

আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। পড়ুয়াদের অফিসিয়াল ওয়েবসাইট www.wbbcdev.gov.in -এ গিয়ে অনলাইনে আবেদন করতে হবে।

Yogyashree Prokolpo
Yogyashree Prokolpo Apply

🔔 বিভিন্ন ধরনের সরকারি প্রকল্প, চাকরি, শিক্ষা ও স্কলারশিপ সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট মিস করতে না চাইলে আমাদের হোয়াটসঅ্যাপটেলিগ্রাম গ্রুপে যুক্ত হোন –

- ADVERTISEMENTS -

Leave a Comment

    WhatsApp Share Telegram